agicagro

চারা লাগানোর আগে মাদার মাটি উপর নিচ করতে হবে। প্রতি মাদায় 30 সেমি দূরত্বে ত্রিভুজ আকারে ৩টি চারা রোপন করতে হবে। বীজতলায় উৎপাদিত চারার উন্মুক্ত পাতা সমূহ রোপনের আগে ফেলে দিলে রোপনকৃত চারার মৃত্যুর হার কমবে এবং চারা দ্রুত প্রতিষ্ঠিত হবে। পলিব্যাগে উৎপাদিত চারার ক্ষেত্রে পলিব্যাগটি খুব সাবধানে অপসারন করতে হবে যাতে মাটির বলটি ভেঙ্গে না যায়। বিকেল বেলায় চারা রোপনের উপযুক্ত সময়। রোপনের সময় লক্ষ্য রাখতে হবে চারার মাটি যতদূর আছে ততদূর গভীরে মাটিতে পুতে দিতে হবে।

গাছে সার প্রয়োগঃ ভালো ফলন পেতে হলে পেঁপেতে সময়মত সার প্রয়োগ করতে হবে। উপরি হিসেবে গাছ প্রতি 450-500 গ্রাম ইউরিয়া এবং 450-500 গ্রাম এমওপি সার প্রয়োগ করতে হবে। চারা রোপনের ১ মাস পর থেকে প্রতি মাসে গাছ প্রতি 50 গ্রাম ইউরিয়ার ও 50 গ্রাম এমওপি সার প্রয়োগ করতে হবে। গাছে ফুল আসার পর এই মাত্রা দ্বিগুন করতে হবে। মাটিতে রস না থাকলে পানি সেচের ব্যবস্থা করতে হবে।

নোটঃ ভালো মানের রোগমুক্ত শাহি, বারি, রেড লেডি, সুইট লেডি সহ সব ধরনের পেঁপের চারা পাইকারী দামে বিক্রি করা হয়। যে কোন জেলা সদরে পরিবহন বাসের মাধ্যমে চারাগুলো পাঠানো হয়। আমাদের ঠিকানাঃ এজিক এগ্রো লিমিটেড, ধাওয়া রোড, মহাস্থান এবং উত্তমপারা সংলগ্ন, খানাসামা, দিনাজপুর। মোবাইলঃ 01706-816883/ 85 এবং 01713-454370 বিকাশ

Share :

LEAVE YOUR REPLY